মোবাইলে কথা-ইন্টারনেট দুটোরই খরচ বাড়ল

25

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মোবাইল ফোনের কল ও ইন্টারনেট সেবার সম্পূরক শুল্ক ৫ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছেন। এতে মোবাইল বিদ্যমান ভ্যাট ১৫ শতাংশ থেকে বেড়ে ২০ শতাংশ হবে। মোবাইল ফোনে রিচার্জ করার সময়ই এই টাকা কেটে নেওয়া হবে।

Advertisement
spot_img

২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তৃতায় মোবাইল ফোনে খরচ বাড়ানোর কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এই সিদ্ধান্ত তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে।

বর্তমানে ১০০ টাকার মূল্যের টকটাইম ও ইন্টারনেট ব্যবহারে গ্রাহককে ১৩৩ টাকা ২৫ পয়সা খরচ করতে হয়। শুল্ক বাড়ানোয় এই খরচ বেড়ে হলো ১৩৯ টাকা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি ১০০ টাকা রিচার্জে গ্রাহকের কাছ থেকে ২৮ টাকা কেটে রাখা হবে। গ্রাহকের অ্যাকাউন্টে যোগ হবে ৭২ টাকা।

২০১৫-১৬ বাজেটে মোবাইল ফোন কলের সম্পূরক শুল্ক চালু করা হয়েছিল। এই শুল্ক ৩ শতাংশ দিয়ে শুরু হয়ে ধাপে ধাপে ১৫ শতাংশে উন্নীত হয়। এবার তা বাড়িয়ে ২০ শতাংশ করা হলো।

এই খাত সংশ্লিষ্টরা শুল্ক বাড়ানোয় উদ্বেগ প্রকাশ করে বলেন, গত কিছুদিন ধরেই দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমছে। শুল্কভার বাড়ানোয় এই প্রবণতা গতি পেতে পারে। শুল্কহার বাড়িয়ে দেওয়ার ফল হিসেবে গ্রাহকরা কমিয়ে দিলে রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্য পূরণ না-ও হতে পারে।

অন্যদিকে মোবাইল ফোনের সিমের দামও বাড়ানোর প্রস্তাবও দিয়েছেন অর্থমন্ত্রী।

Advertisement
spot_img