রিটার্ন জমার ২০০০ টাকার কর প্রত্যাহার হচ্ছে

36
ব্যাপক সমালোচনার পর প্রত্যাহার করা হচ্ছে ন্যূনতম ২ হাজার টাকা কর আহরণের প্রস্তাব। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৪৪ ধরনের সেবা নিতে রিটার্ন জমার সিøপ বাধ্যতামূলক করার প্রস্তাব করা হয়। স্লিপ পেতে করযোগ্য আয় না থাকলেও ন্যূনতম ২ হাজার টাকা কর আদায়ের প্রস্তাব দিয়েছিলেন অর্থমন্ত্রী। কিন্তু এই প্রস্তাবকে অযৌক্তিক আখ্যা দিয়ে সমালোচনা শুরু করেন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞরা। জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) এই প্রস্তাব প্রত্যাহারের দাবিতে চিঠি দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। তাদের এই দাবিতে সায় রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

সূত্র জানিয়েছে, স্বল্প আয়ের মানুষের ওপর চলমান মূল্যস্ফীতির চাপ বিবেচনা করে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ন্যূনতম কর আদায়ের প্রস্তাব বাতিল করতে বলেছেন প্রধানমন্ত্রী। অর্থবিলে এ পরিবর্তন এনে আগামী ২৫ জুন পাস হচ্ছে অর্থবিল। আর পরের দিন ২৬ জুন পাস হবে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট। খবর সংশ্লিষ্ট সূত্রের।

Advertisement
spot_img

অন্যদিকে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান বলপয়েন্ট কলমের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আরোপের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। এই প্রস্তাব নিয়েও বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। ফলে এই সিদ্ধান্ত থেকে আংশিক সরে আসছে এনবিআর। জানা গেছে, কলমের ওপর পাঁচ শতাংশ ভ্যাট আরোপ করা হতে পারে। তবে সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষার মৌলিক উপকরণের ওপর ভ্যাট আরোপ করা যুক্তিসঙ্গত নয়। এতে শিক্ষার্থীদের পরিবারের ওপর চাপ পড়বে।

সূত্র জানায়, মূল্যস্ফীতির কারণে নিম্নআয়ের মানুষের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী ন্যূনতম কর আরোপের বিধান বিলোপের সিদ্ধান্ত দিয়েছেন। এনবিআর চূড়ান্ত বাজেটে সেই প্রভিশনটি বাতিল করবে। অর্থাৎ সরকারি-বেসরকারি সেবা পেতে কারও রিটার্ন জমার সিøপ প্রয়োজন হলে আগের নিয়মে শূন্য আয় দেখিয়ে রিটার্ন জমা দেওয়া যাবে। কেবল করমুক্ত সীমার ওপরে আয় থাকলে সø্যাব অনুযায়ী আয়কর দিতে হবে।

Advertisement
spot_img