চমেক হাসপাতালে ফের বন্ধ হচ্ছে কিডনি ডায়ালাইসিস সেবা

38

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চালু থাকা কিডনি ডায়ালাইসিস সেবা বৃহস্পতিবার (২২ জুন) থেকে বন্ধ হতে চলেছে। ডায়ালাইসিস পরিচালনাকারী প্রতিষ্ঠান স্যান্ডর ডায়ালাইসিস সার্ভিস বাংলাদেশ (প্রা.) লিমিটেড এক নোটিশে বিষয়টি জানিয়েছে।

Advertisement
spot_img

নোটিশে বলা হয়, আগামী ২২ জুন (বৃহস্পতিবার) থেকে স্যান্ডর ডায়ালাইসিস সার্ভিস সংক্রান্ত সকল কার্যক্রম স্থগিত থাকবে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (অর্থ) কর্তৃক সার্ভিস পেমেন্ট পরিশোধে বারবার অনাকাঙ্ক্ষিত বিলম্ব ও অসহযোগিতার কারণে হঠাৎ করে এ চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

চিঠিতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (অর্থ) ফরিদা ইয়াসমিনের নাম ও ফোন নাম্বার উল্লেখ করে সেবা বন্ধ বা চালুর ব্যাপারে যোগাযোগ করতে বলা হয়েছে।

এমনকি এ ধরনের স্বাস্থ্যসেবা নিরবচ্ছিন্নভাবে চালাতে তিনি আন্তরিক নন অভিযোগ করা হয় ওই নোটিশে।

একই নোটিশে স্যান্ডর ম্যানেজারের বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘ডায়ালাইসিস এর মত জরুরি সেবা বন্ধ করার কোন উদ্দেশ্য আমাদের নাই। কিন্তু এমন বিরূপ পরিস্থিতিতে সেবা চালু রাখা কোনভাবেই সম্ভব নয়। চলমান সমস্যার স্থায়ী সমাধান না হওয়া পর্যন্ত সকল রোগীদেরকে বিকল্প ব্যবস্থা রাখার জন্য বিনীতভাবে অনুরোধ করা হলো’।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের যে সেবা রয়েছে তা পর্যাপ্ত নয়। তাই স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে একটি ডায়ালাইসিস সেবা সেন্টার চালু করা হয়েছিল, যা একটি বেসরকারি সংস্থার মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। এতে গরীব রোগীরা স্বল্পমূল্যে সেবা পেয়ে আসছেন। হঠাৎ করে সেবা বন্ধ হয়ে গেলে তারা বিপাকে পড়বেন। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি অবগত করবো।

Advertisement
spot_img