এবার ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে যারা

27

৬৭তম ব্যালন ডি’অর দেওয়ার এখনও ৪ মাস বাকি। তবে এরই মধ্যে এ নিয়ে জোর গুঞ্জন শুরু হয়েছে। এবার ফুটবলের সর্বোচ্চ মর্যাদার পুরস্কার কে পেতে পারেন? 

এ নিয়ে মাসিক তালিকা প্রকাশ করেছে ফুটবল বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম গোল ডটকম। এ তালিকায় শীর্ষ পাঁচে রয়েছেন যারা-

Advertisement
spot_img

এ তালিকার প্রথম স্থানে আছেন পিএসজির আর্জেন্টাইন গোলমেশিন লিওনেল মেসি। ২০২২-২৩ মৌসুমে এখন পর্যন্ত ৩৭ গোল এবং ২৫ অ্যাসিস্ট করেছেন তিনি। ইতোমধ্যে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিতেছেন আলবিসেলেস্তে মহানায়ক। আর ক্লাবের পক্ষে ট্রফি দেস চ্যাম্পিয়নস জিতেছেন মেসি। পিএসজিকে লিগ ওয়ান শিরোপা এবং ফ্রেঞ্চ কাপ জেতার দৌড়ে রেখেছেন তিনি। ফলে এবারও ব্যালন ডি’অর জয়ের দৌড়ে প্রথমে আছেন ফুটবল জাদুকর। এ বছর জিতলে রেকর্ড অষ্টমবারের মতো ফুটবলের সেরা পুরস্কার শোকেসে ভরবেন ৩৫ বছর বয়সী ফুটবলার।

তালিকার দ্বিতীয় স্থানে আছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার অর্লিং হালান্ড। চলতি মৌসুমে এখন পর্যন্ত ৫৩ গোল এবং ৮ অ্যাসিস্ট করেছেন তিনি। তার জাদুকরি পারফরম্যান্সে ট্রেবল জয়ের সম্ভাবনা রয়েছে সিটিজেনদের। ফলে ব্যালন ডি’অর জয়ে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী ২২ বছর বয়সী তরুণ।

এ তালিকার তৃতীয় স্থানে আছেন পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। চলমান সিজনে ৫২ গোল এবং ১৩ অ্যাসিস্ট করেছেন তিনি। জাতীয় দলকে কাতার বিশ্বকাপের ফাইনালে তোলেন ২৪ বছর বয়সী ফরোয়ার্ড। পিএসজিকে ট্রেবল জয়ের পথে রেখেছেন তিনি। ফলে ব্যালন ডি’অর জিততে পারেন ক্ষীপ্রগতির এ ফুটবলারও।

তালিকার ৪ নম্বরে স্থান পেয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান সেনসেশন ভিনিসিয়াস জুনিয়র। ২০২২-২৩ মৌসুমে ২৪ গোল ও ২৫ অ্যাসিস্ট করেছেন তিনি। এরই মধ্যে কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন ভিনিসিয়াস। ফলে এ বছর ব্যালন ডি’অর জয়ের দাবিদার তিনিও।

তালিকার পঞ্চম স্থানে রয়েছেন রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এ মৌসুমে এখন পর্যন্ত ২৯ গোল ও ৬ অ্যাসিস্টি করেছেন তিনি। ভিনিসিয়াসের মতো কোপা দেল রে, ক্লাব বিশ্বকাপ এবং উয়েফা সুপার কাপ জিতেছেন বেনজেমাও। যে কারণে ২০২৩ ব্যালন ডি’অর পেতে পারেন তিনিও।

Advertisement
spot_img