একাদশে ভর্তির আবেদনের সময় বাড়লো

48

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি আবেদনের প্রথম পর্যায়ের দুদিন সময় বাড়িয়েছে শিক্ষাবোর্ড। আগামী ১১ জুনের পরিবর্তে ১৩ জুন পর্যন্ত আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা। সোমবার (১০ জুন) আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement
spot_img

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক। তিনি বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদনের প্রথম পর্যায়ের মেয়াদ ১৩ জুন রাত ৮টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও পুনঃনিরীক্ষণে যে সকল শিক্ষার্থীদের ফলাফল পরিবর্তন হবে তারাও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে।’

এদিকে, গত ২৬ মে থেকে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হলেও সার্ভারের জটিলতার কারণে শুরু থেকেই নানা বিড়ম্বনায় পড়েন শিক্ষার্থীরা। সে সমস্যার সমাধান করতে না পেরে শেষমেশ মোবাইল ব্যাংকিং (বিকাশ) মাধ্যমে ফি পরিশোধ করার সুযোগ দেয় শিক্ষাবোর্ড। কিন্তু সেই পদ্ধতিতেও বিড়ম্বনায় পড়ে শিক্ষার্থীরা। আগামীকাল মঙ্গলবার (১১ জুন) ছিল একাদশ শ্রেণিতে ভর্তিতে অনলাইনে প্রথম ধাপের আবেদন শেষদিন। ভর্তিসংক্রান্ত পেমেন্ট জটিলতা নিরসন হওয়ায় আরও দুইদিন সময় বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাস করেছে ১ লাখ ২০ হাজার ৮৭ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। এবার চট্টগ্রাম নগরের সরকারি আট কলেজে আসন রয়েছে ১০ হাজার ১০০টি। মোট আসনের মধ্যে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে ২ হাজার ৭৪০টি, ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৩ হাজার ৭৭০টি এবং বিজ্ঞান বিভাগের জন্য আসন ৩ হাজার ৫৯০টি। এর মধ্যে চট্টগ্রাম কলেজে মোট আসন আছে ১ হাজার ৪০টি, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে ১ হাজার ৭২৫টি। সরকারি সিটি কলেজে মোট আসন ২ হাজার ১৮০টি। সরকারি কমার্স কলেজে ৯৭০টি। সরকারি এই কলেজটিতে ব্যবসায় শিক্ষা বিভাগ ছাড়া অন্য দুই বিভাগ নেই। এছাড়া চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে আসন আছে ১ হাজার ৪০০টি, বাকলিয়া সরকারি কলেজে ১ হাজার ৪৩৫টি, চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজে ১ হাজার ৫০টি এবং কলেজিয়েট স্কুলে মোট আসন আছে ৩০০টি।

Advertisement
spot_img