নিলস বাংলাদেশ কর্তৃক আইনী সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত

78

চট্টগ্রাম এর খোয়াজনগরে অনুষ্ঠিত হয় দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্ট (নীলস) বাংলাদেশ এর উদ্যোগে আইনী সচেতনতামূলক কার্যক্রম।

Advertisement
spot_img

উদ্ভোধন বক্তব্যে নিলস বাংলাদেশ এর প্রেসিডেন্ট সাবিত কায়েস রাহাত “আইন সম্পর্কে সচেতনতার বিষয়টি প্রাথমিক শিক্ষায় অন্তর্ভুক্ত করা উচিত, তাহলে সাধারন মানুষ আর আইন,কোর্ট কাচারিকে ভয় পাবে না, নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হবে। তাহলেই আমাদের দেশের প্রায় অর্ধেক মামলার জট কমে যাবে।” ।

উদ্ভোধনের পরেই শুরু হয় মনোমুগ্ধকর মুল আলোচনা পর্ব। প্রোগ্রামের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিলস বাংলাদেশ’র প্রেসিডেন্ট জনাব সাবিত কায়েস রাহাত মহোদয় ও কি-নোট স্পিকার হিসেবে উপথিত ছিলেন নিলস বাংলাদেশ জেনারেল সেক্রেটারি মনিরুল ইসলাম মহোদয়৷

আলোচনায় বক্তাগণ সাইবার নিরাপত্তা, যৌন হয়রানি, ভোক্তা অধিকার, যৌতুক নিরোধ আইন, বাল্যবিবাহ ও নারী নির্যাতন বিরোধী আইন, পুলিশের কাছে প্রাথমিক সহায়তা, আইন বিষয়ক ক্যারিয়ারসহ আরও নানান আইনি বিষয় নিয়ে আলোচনা করেন। মুল আলোচনা শেষে ছিল কুইজ প্রতিযোগিতা এবং প্রশ্নোত্তর পর্ব।

সমাপনী ও পুরস্কার বিতরণ পর্বে অত্র স্কুলের প্রাক্তন ছাত্রি বর্তমান ভাইস প্রেসিডেন্ট জনাবা তারিনা আক্তার বলেন আইনী সচেতনতা বিষয়ক এই অনুষ্ঠানটি এই প্রত্যন্ত অঞ্চলে করতে পেরে অনেক ভালো লাগছে! এসব অঞ্চলের সাধারণ মানুষ আইন বিষয়ক নানা সমস্যায় অনেক পিছিয়ে আছে! আমাদের এই অনুষ্ঠানটি তাদের মাঝে সচেতনতা বৃদ্ধি করবে এবং আইনী সমস্যা গুলোর প্রতিবাদে সাহস যোগাবে।

আয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল ও কলেজ কে ভেন্যু হিসেবে নির্বাচনে নিলস বাংলাদেশকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে অত্র প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী মাইশা মেহজাবিন বলেন, “স্বাধীন ভাবে চলতে হলে আইন জানা প্রয়োজন। বিদ্যালয় এর গণ্ডি তে সব বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হলেও আইন বিষয়ক জ্ঞান চর্চা হয়না, যার কারনে আমরা অনেকম্য ধরনের সমস্যার শিকার হয়েও আইনের সহায়তা নিতে পারি না

এ উদ্যোগ এর ভুমিকায় ছিলেন নিলস বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট (ইভেন্টস) অভিজিৎ বড়ুয়া, ভাইস প্রেসিডেন্ট (কম্পেটিশন) জান্নাতুল ফেরদৌস সায়মা, নিলস চট্টগ্রাম চ্যাপ্টার এর সভাপতি রাব্বি তৌহিদ, ইমতিয়াজ হোসাইন, হাম্মাদ আকবর, সাখাওয়াত হোসেন৷ মেহজাবিন তুবা, রামিসা নাওয়ালসহ অন্যান্য সদস্যবৃন্দ। উক্ত প্রোগ্রাম সঞ্চালনায় ছিলেন সাইম সরকার, সামিহা হক শাহি। এ আয়োজনে প্রায় ৩০০ শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাবক উপস্থিত ছিলেন।

আয়োজনের সমাপনী বক্তব্যে অত্র স্কুলের অধ্যক্ষ ও আয়োজনের প্রধান অতিথি জনাব মাহফুজুর রহমান মহোদয় বলেন “আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, তাই তাদের ছাত্রজীবন থেকেই নিজ নিজ আইনী অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হতে হবে। তাহলেই আমরা আমাদের সোনার বাংলা গড়তে পারবো।”

উল্লেখ্য যে, দ্যা নেটওয়ার্ক যচফর ইন্টারন্যাশনাল ল স্টুডেন্টস (নীলস) ৬টি মহাদেশের ২৬টি দেশে য্যয আইনের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কর্মশালা, প্রতিযোগিতা, ডেলিগেশান প্রোগ্রাম, রেসিডেন্শিয়াল স্কুল প্রোগ্রাম, আইনি সহায়তামূলক কার্যক্রম এবং আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করার মাধ্যমে আইন শিক্ষায় অবদান রেখে থাকে। প্রতিবছর নিলস বাংলাদেশ বৃহৎ পরিসরে এ আয়োজন করে থাকে, যা দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও প্রশংসা কুড়িয়েছে। বিগত বছরে আমাদের এ আয়োজনের ছবি যুক্তরাজ্যের তৎকালীন ফার্স্ট লেডি চেরি ব্লেয়ার তার টুইটারে প্রশংসা করে শেয়ার করেছে।

Advertisement
spot_img