বাজেটে মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়ছে

36

২০২৪–২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উপস্থাপন করা হবে আগামীকাল বৃহস্পতিবার (৬ জুন) । বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ বাজেটে মোবাইল ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারে সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব এলে কাল থেকেই তা কার্যকর হবে।

Advertisement
spot_img

এখন মোবাইল ফোনে কথা বলায় ১৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি ১৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপিত আছে। ইন্টারনেট ব্যবহারের ওপর ৫ শতাংশ ভ্যাটের পাশাপাশি ১৫ শতাংশ সম্পূরক শুল্ক দিতে হয়। এর সঙ্গে ভোক্তাদের ১ শতাংশ সারচার্জ দিতে হয়।

এ বাজেটে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হতে পারে বলে জানা গেছে। এ ছাড়া মোবাইল অপারেটরদের সিম কার্ড বিক্রির ওপরও কর বাড়ানো হতে পারে। বর্তমানের ২০০ টাকা সিম বেড়ে ৩০০ টাকা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেশের একটি শীর্ষস্থানীয় মোবাইল ফোন কোম্পানির সংশ্লিষ্ট বিভাগের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘এর আগে একবার মোবাইল ফোনের টকটাইম ৫ শতাংশ বাড়িয়ে বাজেট ঘোষণার দিন থেকেই তা কার্যকর করা হয়। পরে বাজেট পাশের সময় তা ২ শতাংশ কমানো হয়।’

মূল্য সংযোজনের পরিমাণের ওপর ভিত্তি করে স্থানীয়ভাবে উৎপাদিত মোবাইল ফোনের ক্ষেত্রে বর্তমানে ভ্যাটের হার ২ থেকে ৭ দশমিক ৫ শতাংশ এবং বিক্রয় পর্যায়ে ৫ শতাংশ। এই ভ্যাট আরও ২ শতাংশ বাড়তে পারে বলে জানা যায়।

Advertisement
spot_img