চট্টগ্রাম প্রেস ক্লাবে মোবাইল সাংবাদিকতা রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

27

চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্যদের নিয়ে দ্বিতীয় পর্বের ৩ দিনব্যাপী সাংবাদিকতা রিপোর্টিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে ৩ জুন সোমবার সকালে কর্মশালার উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এনামুল হক চৌধুরী।

Advertisement
spot_img

চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক।
যুগ্ম সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ, কর্মশালার রিসোর্স পার্সন ড. কাবিল খান এবং রিসোর্স পার্সন ও পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন।
বক্তারা বলেন, বর্তমানে সংবাদ তৈরি ও বিতরণে প্রতিনিয়ত নতুন নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। মিডিয়া ইন্ডাস্ট্রিকে নিজেদের প্রয়োজনেই মোবাইল সাংবাদিকতার দিকে ঝুকতে হচ্ছে। গণমাধ্যমে টিকে থাকতে হলে সাংবাদিকদেরও মোবাইলের সাহায্যে সংবাদের পাশাপাশি ছবি, ভিডিও ফুটেজ পাঠানো লাগছে।
মোবাইল ফোন ব্যবহার করে দর্শকদের চাহিদা অনুযায়ী প্রতিবেদন তৈরির জন্য জ্ঞান ও দক্ষতার সমন্বয় থাকা প্রয়োজন। এক্ষেত্রে মোবাইল ব্যবহারের বিভিন্ন প্রযুক্তির পাশাপাশি সংবাদ সংশ্লিষ্ট নিত্যনতুন ব্যবহৃত অ্যাপস, যন্ত্রাংশ সম্পর্কে আপডেট থাকতে হবে।
দুই পর্বের প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় পর্বে আজ ৩ জুন শুরু হওয়া কর্মশালা চলবে ৫ জুন পর্যন্ত। এই কর্মশালায় প্রায় ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Advertisement
spot_img