এমপিওভুক্ত হচ্ছেন সাড়ে ৬ হাজার শিক্ষক-কর্মচারী

37

বেসরকারি স্কুল-কলেজে নতুন নিয়োগ পাওয়া ৬ হাজার ৫১৩ শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এমপিও কমিটি।

Advertisement
spot_img

তাদের মধ্যে স্কুলের ৪ হাজার ৩০২ ও কলেজের ২ হাজার ২১১ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন। একইসঙ্গে ১০ হাজার ৩৭ শিক্ষক-কর্মচারীকে উচ্চতর স্কেল ও ২১৮ জন স্কুলশিক্ষককে বিএড স্কেল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (২০ মে) মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়।

কোন অঞ্চলের কত জন এমপিওভুক্ত হচ্ছেন

সভায় অংশ নেওয়া কর্মকর্তারা জানান, স্কুলের ৪ হাজার ৩০২ জন শিক্ষক-কর্মচারীর মধ্যে বরিশাল অঞ্চলের ৩২২, চট্টগ্রামের ৬৫০, কুমিল্লার ৪০৫, ঢাকার ৪০০, খুলনার ৯৩৮, ময়মনসিংহের ৩৯৯, রাজশাহীর ৪৭৭, রংপুরের ৪৪৫ এবং সিলেটের ২৬৬ জন রয়েছেন।

অপরদিকে, কলেজের ২ হাজার ২১১ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ২৭২, চট্টগ্রামের ১৩৫, কুমিল্লার ১৯৪, ঢাকার ১৯৬, খুলনার ৩৬০, ময়মনসিংহের ৪৮৯, রাজশাহীর ১৫৬, রংপুরের ২৭২ এবং সিলেট অঞ্চলের ১৩৭ জন রয়েছেন।

গত কয়েক মাসে বিধান মতো নিয়োগ পাওয়া প্রতিষ্ঠানপ্রধান ও কর্মচারীরাও এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন করেছিলেন। মে মাসের আবেদন নিষ্পত্তি করে এসব শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি।

উচ্চতর স্কেল পাচ্ছেন ১০ হাজার শিক্ষক-কর্মচারী

বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজের ১০ হাজার ৩৭ জন শিক্ষক-কর্মচারীকে উচ্চতর গ্রেড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এমপিও কমিটি। এদের মধ্যে স্কুলের ৯ হাজার ৩০৪ এবং কলেজের ৭৩৩ জন শিক্ষক-কর্মচারী রয়েছেন।

উচ্চতর গ্রেড পাওয়া স্কুলের ৯ হাজার ৩০৪ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ৩০৫, চট্টগ্রামের ২২২, কুমিল্লার ২৭২, ঢাকার ১ হাজার ১০১, খুলনার ২ হাজার ২০, ময়মনসিংহের ১ হাজার ৬৮, রাজশাহীর ২ হাজার ১০৪, রংপুরের ২ হাজার ৩৭ এবং সিলেটের ১৭৫ জন রয়েছেন।

অপরদিকে, উচ্চতর গ্রেড পাওয়া কলেজের ৭৩৩ জন শিক্ষক-কর্মচারীদের মধ্যে বরিশাল অঞ্চলের ৫৪, চট্টগ্রামের ৬১, কুমিল্লার ৭৯, ঢাকার ১৩৬, খুলনার ১১০, ময়মনসিংহের ৫৬, রাজশাহীর ৯৬, রংপুরের ১১২ এবং সিলেট অঞ্চলের ২৯ জন রয়েছেন।

বিএড স্কেল পাচ্ছেন ২১৮ স্কুলশিক্ষক

বিভিন্ন বেসরকারি স্কুলে কর্মরত ২১৮ জন শিক্ষককে বিএড স্কেল দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএড স্কেল পাওয়া স্কুলের ২১৮ জন শিক্ষকের মধ্যে বরিশাল অঞ্চলের ৩৬ জন, চট্টগ্রামের ৮, কুমিল্লার ৯, ঢাকার ২০, খুলনার ৫৮, ময়মনসিংহের ১৭, রাজশাহীর ৩৪, রংপুরের ২৮ এবং সিলেট অঞ্চলের ৮ জন শিক্ষক আছেন।

Advertisement
spot_img