৫০ নম্বরের পরীক্ষা নিতে চট্টগ্রাম শিক্ষাবোর্ড অবরুদ্ধ করল এইচএসসি পরীক্ষার্থীরা

51

৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ করেছে এইচএসসি পরীক্ষার্থীরা। বুধবার (৯ আগস্ট) দুপুর থেকে ৩০ থেকে ৪০ জন শিক্ষার্থী চট্টগ্রাম শিক্ষাবোর্ডের প্রধান ফটক বন্ধ করে ৪ ঘণ্টার মতো বিক্ষোভ করে তারা। এসময় কর্মকর্তারা ভেতরে অবরুদ্ধ হয়ে পড়েন। পরে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের আশ্বাসে বিকেল ৪টার দিকে তারা বিক্ষোভ থেকে সরে আসে। মঙ্গলবারও একই দাবিতে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

Advertisement
spot_img

এসময় শিক্ষার্থীরা বলেন, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা প্রায় আড়াই বছর সময় পেয়েছিলো। আড়াই বছর সময় নিয়ে তাদের ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু ২০২৩ সালে আমরা মাত্র দেড় বছর সময় পেয়েছি। অথচ আমাদের ১০০ নম্বরের পরীক্ষা দেওয়ার কথা বলা হচ্ছে। এ ছাড়া গত বছর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে পরীক্ষা নেওয়া না হলেও এবার সে বিষয়েও পরীক্ষা হবে। তাই আমাদের দাবি ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া।

মাহমুদুর রহমান নামের এক শিক্ষার্থী বলেন, ‘চেয়ারম্যান স্যার আমাদের দাবির সঙ্গে একমত পোষণ করেছেন। স্যার আমাদের আশ্বাস দেওয়ায় আমরা বিক্ষোভ অবরোধ কর্মসূচি স্থগিত করে গেট ছেড়ে দিয়েছি। এতেও যদি মন্ত্রণালয় থেকে আমাদের দাবি মানা না হয় তাহলে আমরা কঠোর আন্দোলনের ডাক দিবো।’

এদিকে, এ বছর উচ্চমাধ্যমিকে বা এইচএসসিতে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়েই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু শেষ সময়ে এসে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অবশ্য অন্য সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে। পরীক্ষাসংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলাবিষয়ক কমিটির সভা শেষে (৯ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

এ বিষয়ে জানতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মুস্তফা কামরুল আখতারের সঙ্গে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

Advertisement
spot_img