পুলিশ অতিরিক্ত বল প্রয়োগ করে না: স্বরাষ্ট্রমন্ত্রী

42

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আমার জানা মতে পুলিশ অতিরিক্ত বল প্রয়োগ করে না। কারণ, পুলিশকে আমরা বিভিন্ন জায়গা থেকে ট্রেনিং দিয়ে নিয়ে এসেছি। আমাদের নিজস্ব সরকারি মানবাধিকার কমিশন রয়েছে। কিছু হলে কমিশন আমাদের জানায়। কিন্তু পুলিশের বিষয়ে কমিশন কোনোদিনই জানায়নি যে, পুলিশ অতিরিক্ত বল প্রয়োগ করছে।

শনিবার একটি বেসরকারি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে সম্প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিক্ষোভকারীদের ওপর অতিরিক্ত বল প্রয়োগের না করার আহ্বান প্রসঙ্গে এসব কথা বলেন তিনি। এর আগে অবিলম্বে দেশের বিক্ষোভকারীদের ওপর অতিরিক্ত বলপ্রয়োগ বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়া বিরোধী দলের প্রতি পুলিশের আচরণ নিষ্ঠুর ও অমানবিক বলে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

Advertisement
spot_img

তিনি আরও বলেন, পুলিশকে সারদায় ও পুলিশ কলেজে ট্রেনিং দেয়া হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও পুলিশ স্টাফ কলেজ সংযুক্ত রয়েছে। কাজেই পুলিশের যত ধরণের ট্রেনিংয়ই রয়েছে, মানবাধিকার বলুন, ক্রিমোনলজি বলুন, সবকিছুতেই আধুনিক পুলিশ করার চেষ্টা চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খেয়াল করলে দেখা যায় যে, আমাদের পুলিশের চেয়ে বিভিন্ন দেশের পুলিশ আরও বেশি মানবাধিকার লঙ্ঘন করছে। আমাদের দেশের পুলিশ অতীতে ১৫-২০ বছর আগে কি করেছে তার সঙ্গে বর্তমান পুলিশের কোনো সাদৃশ্য পাওয়া যাবে না। আমাদের পুলিশ এখন সুসংহত। সবসময় মানবাধিকার সামনে রেখেই কাজ করে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যদি কোনো পুলিশ সদস্য সীমালঙ্ঘন করে থাকে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

Advertisement
spot_img