পিতা মাতাই পারে সন্তানের যত্ন নি‌য়ে মাদকাসক্ত থেকে দূরে রাখতে

50

চট্টগ্রাম জাত‌িসংঘ ঘ‌োষিত মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’ উপলক্ষ্যে UNODC কর্তৃক এবছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, “মানুষই মুখ্য, মাদককে না বলুন, শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলুন”।

Advertisement
spot_img

রবিবার (৩০জুলা‌ই) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩” উদযাপন করে স্থানিয় হোটেল সৈকত, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, চট্টগ্রাম এর ব্যান্ড্রয়েট হলে।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জ‌ামান এর সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান‌ে কা‌েরান থেক‌ে তেলাওয়াত, গীতা, ত্র‌িপ‌িটক , বাই‌বেল পাঠ করার পর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম মেট্রো (উত্তর) এর উপপরিচালক  হুমায়ূন কবির খন্দকার।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিভাগীয় কমিশনারের প্রতিনিধি হয়ে উপস্থিত ছি‌লেন ম‌ো আনোয়ার পাশা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফয়সাল মাহমুদ, পিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক), সিএমপি, চট্টগ্রাম; সফিকুৃল ইসলাম, পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জ অফিস, চট্টগ্রাম। এসএম শফিউল্লাহ, বিপিএম (সেবা). পুলিশ সুপার, চট্টগ্রাম, চট্টগ্রামের সিভিল সার্জন, ডা: মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়, চট্টগ্রাম এর অতিরিক্ত পরিচালক মো: জাফরুল্যাহ কাজল; বর্ডার গার্ড বাংলাদেশ এর দক্ষিণ-পূর্ব রিজিয়ন চট্টগ্রামের উপ-মহাপরিচালক, কর্ণেল এস এম আবুল এহসান, পিবিজিএম, পিএসসি। এছাড়াও আরো উপস্থিত ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিভাগীয় গোয়েন্দা কার্যালয়ের উপপরিচালক আবুল হোসেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম মেট্রো উত্তর ও দক্ষিণ কার্যালয়ের উপরিচালক মুকুল জ্যোতি চাকমা ও হুমায়ুন কবির খন্দকার, অনুষ্ঠানে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন যে সকল সমস্যা বিশ্ব মানবতার বিরুদ্ধে চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে মাদক সমস্যা তার মধ্যে অন্যতম। মাদকদ্রব্যের অপব্যবহার রা‌েধ‌ে বিশ্ব সম্প্রদায়ের সাথে বাংলাদেশও একাত্মতা ঘোষণা করে ঐক্যবদ্ধ ও সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স  নীতি বাস্তবায়নের লক্ষ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ অন্যান্য আইন- শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরলসভাবে কাজ করছে। উপস্থিত বিশেষ অতিথিবৃন্দও তাদের বক্তব্যে মাদকের বিরুদ্ধে সামাজিক সচেতনতা, আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত জিরো টলারেন্স বাস্তবায়নে তাদের নিরলস কার্যক্রমের বিষয় তুলে ধরেন।

অ‌তিথ‌ি‌দের বক্তব‌্যে মূল বিষয় য‌া অাল‌োকপ‌াত করা হল সেটা হচ্ছ‌ে পিতা মাতাই পার‌ে সন্ত‌ানের যত্ন নি‌য়ে মাদক থেক‌ে দূর‌ে রাখত‌ে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বিভাগীয় কার্যালয়, চট্টগ্রাম এর অতিরিক্ত পরিচালক মো: জাফরুল্ল্যাহ কাজল, তার বক্তব্যে বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ২০১৬ সাল হতে সারাদেশ তথা চট্টগ্রামে ধারাবাহিকভাবে ব্যাপক পরিসরে মাদকবিরোধী জনসচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালনা করে আসছে। এদিবস উপলক্ষ্যে নানা ধরনের কর্মসূচির সাথে মাদকবিরোধী গোলটেবিল বৈঠক, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ফুটবল প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও সরকারী-বেসরকারী নিরাময় কেন্দ্রগুলো ফ্রি কাউন্সিলিং করে থাকে। তিনি আরো বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম মাদকবিরোধী গণসচেতনতার পাশাপাশি মাদকের সরবরাহ হ্রাসে মাদক অপরাধীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা, মামলা রুজু, মামলা তদন্ত, বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল, মোবাইল কোর্ট পরিচালনা ইত্যাদি কার্যক্রম পরিচালনা করে আসছে। ২০২২ সালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম কর্তৃক ২৪৩১৮টি অভিযান, ৩৮৭৩টি মামলা, ৪৬২১ জন গ্রেফতার ও ৩২৭ জন আসামী সাজাপ্রাপ্ত হয়। এছাড়াও চট্টগ্রাম বিভাগে সরকারী মাদকাসক্তি নিরাময় কেন্দ্র ০১টি ও ৪২টি বেসরকারী মাদকাসক্তি নিরাময় কেন্দ্র রয়েছে। যাতে মোট ৫৯০টি শয্যা রয়েছে।

তাছাড়া শিহ্মার্থ‌ি‌দের প্রতি‌নিধ‌ি প্রথ‌ী‌তি বড়ুয়া,  সোমেন চৌধুরী অরৃূপ বক্তব‌্য দেন,

এ দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম হতে পৃথক ৩ টি ক্যাটাগরিতে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় মোট ১৯ জন ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও বিশেষ সাহসিকতায় পুরস্কার পেয়েছেন মোশাররফ হোসেন বাদল, চেয়ারম্যান, ৩ নং মঙ্গলকান্দি ইউনিয়ন, সোনাগাজী, ফেনী এবং মাদকবিরোধী বিশেষ প্রচার-প্রচারনা কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কার পেয়েছেন দৈনিক ইনফো বাংলা।

প্রধান অতিথি বিজয়ী ছাত্র-ছাত্রীদের ক্রেস্ট ও সনদ বিতরণ করেন।

Advertisement
spot_img